জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র আবাসিক ছাত্রী হল বেগম ফলিজাতুন্নেছা মুজিব হলে অর্ধশত শিক্ষার্থী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন।

এই নতুন হলে ১ হাজার ২শ মেয়ে শিক্ষার্থীর আসন নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। হলে ওঠার ২ সপ্তাহ না গড়াতেই প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী ডায়রিয়া, বমিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন।

হলের আবাসিক শিক্ষার্থীরা জানান, ১৬ তলার এই হলে প্রতি ফ্লোরে একাধিক মেয়ে ডায়রিয়া ও বমিতে আক্রান্ত। ১২তম ব্যাচের শিক্ষার্থী মুক্তি ২৮ মার্চ ও ১৩তম ব্যাচের সামিরা মাহমুদ ও ফৌজিয়া ২৭ মার্চ ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। এছাড়াও ১৫ ব্যাচের তৃণা, মারজানা, ইয়ারুন্নেসা, ১৩ ব্যাচের ফারহানাসহ প্রায় ৫০ জন শিক্ষার্থী ডায়রিয়া ও বমির সমস্যায় ভুগেছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, হলে এক রুমে ৮ জন শিক্ষার্থী ছোট বেড শেয়ার করে গাদাগাদি করে থাকতে হয়। ক্যান্টিনে অধিকাংশ সময়ই জগে ভরে ট্যাপের পানি খাওয়ানো হয়। ১ হাজার ২শ শিক্ষার্থীর জন্য রয়েছে একটি ফিল্টার। খাবর দেয় নিম্নমানের, দাম রাখে বেশি। খাবারে পোকা পাওয়ারও অভিযোগ রয়েছে।

এ বিষয়ে বেগম ফলিজাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম বলেন, অনেকে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে শুনে আমি বুধবার ৮টা ফ্লোর ভিজিট করেছি। গরমের কারণে অনেকে অসুস্থ হচ্ছে। পানির ব্যাকটেরিয়া টেস্ট করিয়েছি। পানিতে সমস্যা নেই। এতদিন ১টা ফিল্টার ছিল, এখন ১৬ তলায় ১৬টি ফিল্টার বসাব।